‘মোবাইল ফোন ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি বাড়ায় না’ সমীক্ষা সিডনি বিশ্ববিদ্যালয়ের

0
278

আমরা সকলে যেনে ্েসেছি মোবাইল ফোন ব্যবহারে মানুষের ক্যান্সারের ঝুকি আছে। কিন্তু এ কথা ভূল বলে দাবী করছে সিডনি বিশ্ববিদ্যালয়ের।তারা বলেন,মোবাইল ফোন ব্যবহারের সঙ্গে মস্তিষ্ক ক্যান্সারের কোনো সম্পর্ক নেই। অস্ট্রেলিয়ায় গত ২৯-৩৫ বছরে মোবাইল ফোন ব্যবহারের সংখ্যা বিপুল পরিমাণে বাড়লেও মস্তিষ্ক ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা সে তুলনায় বাড়েনি বলে তারা দাবী করেন। অস্ট্রেলিয়ায় গত ৩০ বছর ধরে পরিচালিত স্বাস্থ্য-সমীক্ষায় এ সব তথ্য উঠে এসেছে।

এ জরিপে আরো বলা হয়েছে, ১৯৯৩ সালে অস্ট্রেলিয়ার ১১ শতাংশ মানুষ মোবাইল ফোন ব্যবহার করলেও এখন ব্যবহার করে দেশটির ৯০ শতাংশ মানুষ। আর এ সময়ের মধ্যে ২১ থেকে ৮৫ বয়সী পুরুষদের মধ্যে ক্যান্সারের প্রকোপ সামান্য বাড়লেও নারীদের ক্ষেত্রে তা স্থিতিশীল রয়েছে রয়েছে বলে জানান। অবশ্য বয়সিদের মধ্যে ক্যান্সারের প্রকোপ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। কিন্তু এর সূচনা হয়েছে ১৯৮৭ সালে অর্থাৎ অস্ট্রেলিয়ায় মোবাইল ফোন আসারও পাঁচ বছর আগে থেকে।তারা আরো জানান রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় বয়সিদের মধ্যে ক্যান্সারের প্রকোপ উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

এ সমীক্ষা চালিয়েছেন, সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিমন চ্যাপমেন। তিনি বলেছেন, মোবাইল ফোনের বিকিরণ ডিএনএ’র জন্য ক্ষতিকারক বলে যে প্রচলিত ধারণা রয়েছে কিন্তু এ সমীক্ষায় দেখা গেছে মোবাইল ফোনের সঙ্গে ক্যান্সারের কোনো সম্পর্ক নেই।তিনি আরো জানান গবেষনা চলোমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here